Saturday, June 7, 2014

আপনি কি জানেন আপনার মোবাইল আপনার কত ক্ষতি করে

বর্তমানে আমরা মোবাইলছাড়া অচল কিন্তুআমরা কি কেও একবার এর জন্যওভাবি যে এইমোবাইল আমাদের ঠিককতটা ক্ষতি করছে ? ঘণ্টার পরঘণ্টা নিশ্চিন্তে কথা বলে যায়মোবাইল এ ।আজকে আমি যে টিউনটা করতে যাচ্ছি সেটা একটা সতর্কতা মুলকটিউন ।বিপদ সমূহ
১) বিজ্ঞানীদের মতে,একটি পরমানবিক চুল্লিরযে বিপদ তার থেকে মোটেও কম নয়এইইলেকট্রোম্যাগনেটিক ফিল্ড এরক্ষতি । যাদের করোটি যত পাতলা , তাদেরমোবাইল এফেক্ট ততবেশি । ব্রেন টিউমার থেকে শুরুকরে নার্ভাসসিস্টেম ব্রেকডাউন , হার্টঅ্যাটাক সব কিছুরই সম্ভবনা বেড়ে চলেছে ।
২) মোবাইল ফোন ব্যবহার এরফলে আমাদেরমস্তিস্কের একটা অংশ উত্তপ্তহয়ে উঠে । তারফলে মস্তিষ্কের টিস্যু গুলি ক্ষতিগ্রস্থ হয় । মগজেওথাকে তার প্রতিক্রিয়া ।
৩) ঝড়ের সময় মোবাইল ফোন ব্যবহারকরলে সমূহবিপদ দেখা যেতে পারে ।
৪) বুক পকেটে মোবাইল রাখলে হার্টেরসমস্যা হবার সম্ভবনা বেশি থাকে ।
৫) ইয়ার ফোন ব্যবহার না করে,কানের গোড়ায়রেখে মোবাইল এবেশি কথা বললে কানে কম শোনা এমনকি বধিরতারআশঙ্কা পর্যন্তথাকতে পারে ।
৬) বন্ধ্যাত্ব বাড়ছে । অতিরিক্তমোবাইল ব্যবহারকরলে মুখে ক্যানসার বা মেলিগনানট টিউমার এরঝুঁকি বাড়ে ।
৭) শিশুদের মস্তিস্কের কোষ নরমবলে তাদেরমারত্মক ক্ষতি হচ্ছে ।বিজ্ঞানী হাইল্যান্ড দেখিয়েছেন, তড়িৎচুম্বকীয় দূষণেরকারনেইশিশুরা এপিলেপসি ও অ্যাজমায়ভুগছে ।
৮) লেফ সেলফড তথ্য-প্রমানেরভিত্তিতে সুদৃঢ় হয়ে যথেষ্ট জোরেরসঙ্গে বলেছেন, সেলফোন এরপ্রতিটা কল আমাদের মস্তিস্কেরক্ষতি করে । এমনকি প্যাসিভ স্মকারদের মতযে লোকটা মোবাইল ফোন ব্যবহার করছে না কিন্তু মোবাইল ব্যবহারকারির কাছে রয়েছে সেওক্ষতি গ্রস্থহচ্ছে । ফ্রান্সে সান্তিনি আরসুইডেন এ সানডস্তরম আর মাইলড এর সমীক্ষারফলাফললেফ সেলফড এর বক্তব্য কে আরও সুদৃঢ়করে তোলে ।এঁদের সমীক্ষা অনুযায়ী, সেলফোনব্যবহারকারি, ২৫% পর্যন্ত বিভিন্ন স্নায়বিকসমস্যায় ভুগছেন । ।যেমন, মাথাঘোরা , ক্লান্তি ,স্মৃতি শক্তি হ্রাস ,মাথা ঝিম ঝিম করা,ক্লান্তি প্রভৃতি । তাহলে এখন কি করবেন?মোবাইলটাকে কি জলে ছুঁড়ে ফেলে দিবেন ?নাকি কিছু নিয়মমেনে দিব্যি মোবাইল ব্যবহারকরবেন ?আসলে দ্বিতীয়টাই সত্য । আমরা যদি কিছু নিয়মমেনে মোবাইল ব্যবহারকরি তাহলে আমরা অনেক রোগের হাত বাচতে পারি ।

No comments:

Post a Comment