Saturday, June 7, 2014

এন্ড্রয়েড কে ভাইরাস এরহাত থেকে বাঁচাতে জরুরী কিছু টিপস

রনত ওপেন সোর্স কিছু আপ্পস এর মাদ্ধমে ভাইরাসঢুকতে পারে(পেইড আপ্পস দ্বারা ওএটি ঘটা সম্ভব)। আমরা প্রায় ই গুগলপ্লে ব্যাতীত বিভিন্ন ওয়েবসাইটথেকে আপ্পস ডাউনলোড করি। এগুলতেওথাকতে পারে ম্যালওয়ার! এখানে গুরুত্বপূর্ন  কিছু  টিপসআছে যেগুলো আপনাকে এসব ভাইরাস এরহাত থেকে বাচতে সহায়তা করবে।
১। যে অ্যাপসম্পর্কে জানেননা সেটি ইন্সটল করবেন না অপরিচিত কেউ কোন খাবার দিলে যেমনআপনি খান না, তেমন ই অপরিচিত কোনঅ্যাপ ইন্সটল করবান না।বর্তমানে হ্যাকাররা ইমেইল, ম্যাসেজ প্রভৃতিরমাধ্যমে তাদের তৈরী অ্যাপ ইন্সটল করার জন্য ম্যাসেজ পাঠায়।যেটি সম্পর্কে আপনি সিওরনা সেটি ইন্সটল করতে জাবেন না। এমন ওহতে পারে অই অ্যাপ দ্বারাই আপনার সকলতথ্য হাতিয়ে নিয়ে যাবে হ্যাকার।
২। গুগল প্লে বা বিশ্বাসযোগ্য অ্যাপস্টোর হতে অ্যাপ ইন্সটল করুনআপনি সাধারনত কোথা থেকে খাবারকিনবেন? ফুটপাথ থেকে নাকি ফ্রিজ এরাখা নিরপদ কোন দোকান থেকে?অবশ্যই নিরাপদ দোকান থেকে। তেমন অ্যাপ ডাউনলোড করুন গুগলপ্লে কিনবা নিরাপদ কোনো অ্যাপস্টোর থেকে( Amazon App Store ওখারাপনা) তারা প্রতিটা অ্যাপআলাদা ভাবে চেক করে। তাই স্বভাবতই এ অ্যাপ স্টোর গুলো অনেক নিরাপদ।
৩। “Install from unknownsources” – অফ রাখুনInstall from unknown sourcesমানে ভেরিফাইড অ্যাপ স্টোর ব্যাতীতঅন্য কোনো স্থান থেকে অ্যাপ ইন্সটল করা যাবে। কিন্তু এতে অনেকসিক্যুরিটি রিস্ক থাকে। এবং VerifyApps এমার্ক করে রাখুন। এতে যে কোন অ্যাপইন্সটল করার আগে নেট থেকে অ্যাপসম্পর্কে আপনার ডিভাইস নিশ্চিত হবে।
৪। অ্যাপ ইন্সটল করারআগে permissions গুলো পড়ুনUnwanted অ্যাপ থেকে বাঁচারসবচেয়ে ভালো উপায় এটি। Permissionsগুলো পড়লেই বুঝবেন এই অ্যাপ টি আপনারডিভাইস এর কি কি অ্যাক্সেস করতে পারবে। যদি মনে করেন এটি এমনকিছুর অ্যাক্সেস চাইছে যার সাথে এরকাজের কোনো সামঞ্জস্য নেই, অইঅ্যাপ ইন্সটল না করাই ভাল

No comments:

Post a Comment